রিপাবলিকান প্রার্থী বাছাই শুরু

আইওয়া ককাসে নিরঙ্কুশ জয়ী ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইওয়া ককাসে নিরঙ্কুশ জয় পেয়েছেন। রাজ্যটির মোট ৪০ জন ডেলিগেটের মধ্যে ২০ জন তাকে সমর্থন করেছেন। 

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপের প্রথম ককাসে জয় পেয়ে ভীষণ আত্মবিশ্বাসী ট্রাম্প। বিজয়ের পর ট্রাম্প সমর্থকদের উদ্দেশে বলেন, আমি সারা বিশ্বের সব সমস্যার সমাধান করতে চাই। যুক্তরাষ্ট্রের হারানো গৌরব পুনরুদ্ধার করতে চাই।

গতকাল সোমবার (১৫ জানুয়ারি) আইওয়া ককাসে ট্রাম্প জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি এবং ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্তিসকে পরাজিত করেছেন। ৪০ ডেলিগেটের মধ্যে ডিস্যান্তিস ৮ ও নিক্কি হ্যালি ৭ জনের সমর্থন পেয়েছেন। 

ভারতীয় বংশোদ্ভূত জৈবপ্রযুক্তি ব্যবসায়ী বিবেক রামস্বামী মাত্র ৩ জন ডেলিগেটের সমর্থন পাওয়ায় নির্বাচনী দৌড় থেকে ছিটকে পড়েছেন। ছিটকে পড়ে তিনি ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। 

ডোনাল্ড ট্রাম্প এর আগে দুবার প্রেসিডেন্ট নির্বাচন করেছেন। তার মধ্যে প্রথম দফা ২০১৬ সালে সাবেক ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তবে ওই বার আইওয়ার ককাসে হেরে গিয়েছিলেন ট্রাম্প। 

২০২০ সালে এসে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যান। নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে বাইডেন ফের প্রার্থী হচ্ছেন। 

সোমবারের আইওয়া ককাসের ফল বলছে, রিপাবলিকান পার্টি থেকে এবারও ট্রাম্পই প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছে। বিভিন্ন জরিপও একই কথা বলছে।  

বিশ্লেষকদের ধারণা, বাইডেন ট্রাম্পের কাছে হেরে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তাই বিভিন্ন মামলা দিয়ে ট্রাম্পকে নির্বাচন থেকে দূরে রাখার চেষ্টা করছে বাইডেন প্রশাসন। 

ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলাসহ বেশকিছু আইনি ঝামেলা রয়েছে। তা সত্ত্বেও তিনি তরতর করে এগিয়ে যাচ্ছেন। প্রাধান্য ধরে রেখেছেন। তবে কলোরাডো ও মেইনে রাজ্যে তাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে আদালত। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //